সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৩

3. Special patterns of sentences ( বাক্যের বিশেষ গঠন ) part. 1

To get things done ( কারো দ্বারা কাজ করানো ) :

অন্যকে দিয়ে কাজ করাতে যে verb গুলো use করা হয় তা হল- have, get make, let , help । এগুলোকে causative verb বলা হয় ।










I had Rahim clean the room.
( আমি রহিম কে দিয়ে রুমটি পরিষ্কার করিয়ে নিয়েছিলাম । )
  • [Causative verb এর ব্যাবহার করে বাক্য গঠনের নিয়ম: [ sub + have/has/had + NP + verb এর simple form + Extension]
Example ( উদাহরন ):
Razib had Abdul wash the car.
( রাজীব আব্দুল দিয়ে গাড়িটা ধুইয়েছিল । )
 I'll have my servant clean my room.
( আমি আমার চাকরকে দিয়ে রুমটা পরিষ্কার করিয়ে নেব । )
Father has labu do his office work
( বাবা লাবুকে দিয়ে তার অফিসের কাজ করিয়ে নেয় । )
The president had his ad visors arrange a press conference.;
( প্রেসিডেন্ট তার উপদেষ্টা কে দিয়ে একটা সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছিল । )

 কিন্তু causative get ব্যাবহার করলে মুল verd এর আগে to বসবে । এক্ষেত্রে নিয়মটি হল: 

  • [ Sub + get/got + NP + to + verb + Extension ]

    example:.
      I got him to wash my shirt
    ( আমি  তাকে দিয়ে আমার জামা পরিষ্কার করিয়েছিলাম । )
    Zakir gets his father to write the notes.
    ( জাকির তার বাবা কে দিয়ে নোট গুলো লিখিয়ে নেয় । )
    Father gets laboni to sew his shirt.
    ( বাবা লাবনীকে দিয়ে তার জামা সেলাই করিয়ে নেয় । )

    লক্ষ করুন: Sub + have/get + NP +   verb এর past participle

    I got the car washed.
    ( আমি গাড়িটা ধুইয়ে নিয়েছিলাম । )
    Ninza had the car washed.
    ( নিনজা গাড়িটা ধুইয়ে নিয়েছিল ) [ কার দ্বারা ধুইয়ে নেওয়া হয়েছে সেটা বলা হয়নি ।]

     এবার causative MAKE এ ব্যাবহার লক্ষ করুন : যখন একজন আরেকজনকে কোনকিছু করতে জোর করে বা বাধ্য করে তখন make ব্যাবহৃত হয় । 
    Example:
    Mother made the baby take food.
    ( মা ছেলেটিকে খাবার খাইয়েছিল । )
    He made the machine work.
    ( সে মেশিনটি চালু করিয়েছিল ।)

    এবার  Causative  LET এর ব্যাবহার লক্ষ করুন :

    father let his son swim to the river.
    ( বাবা তার ছেলেকে নদীতে সাতার কাটার অনুমতি দিলেন । ) [ অনুমতি]
    My dad permitted me to use his car.
    ( বাবা আমাকে তার গাড়ী ব্যাবহার করতে দিলেন । )

    Causative HELP এর ব্যাবহার: [ Sub + help/ helped + NP + verb or to সহযোগে মুল verb ]

    I helped mother washed the room.
    ( ঘরটা পরিষ্কার করতে আমি মাকে সাহায্য  করেছিলাম । )
    My teacher helped me get the job.
    ( শিক্ষক আমাকে চাকরিটা পেতে সাহায্য করেছিল । )

    কিছু example নিজে নিজে চেষ্টা করুন, এভাবে প্রতিদিনের lesson গুলো থেকে নতুন নতুন বাক্য গঠন করুন এবং তা নোট করুন ।